সোহরাওয়ার্দী উদ্যান

গৌরবের ৫০ বছর / সোহরাওয়ার্দী উদ্যান

সোহরাওয়ার্দী উদ্যান

রাজধানী ঢাকার শাহবাগে অবস্থিত সোহরাওয়ার্দী উদ্যান (Suhrawardy Udyan) বাংলাদেশের অন্যতম একটি ঐতিহাসিক স্থান। বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার নিরব সাক্ষী সোহরাওয়ার্দী উদ্যান অতীতে রমনা রেসকোর্স ময়দান নামে পরিচিত ছিল। এক সময় এখানে ঘোড়দৌড়ের আয়োজন করা হলেও বর্তমানে বিভিন্ন সবুজ বৃক্ষের সুশীতল ছায়াঘেরা স্থান হিসাবে সোহরাওয়ার্দী উদ্যান সর্বজন স্বীকৃত।

আরও একটি ঐতিহাসিক পটভূমির জন্য সোহ্‌রাওয়ার্দী উদ্যান বাংলাদেশীদের কাছে জনপ্রিয়। এখানেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের সেই বিশ্বকাপানো মহাকাব্য উপস্থাপন করেন। আর ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনী এই সোহ্‌রাওয়ার্দী উদ্যানে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। স্বাধীনতার স্বারক হিসাবে এখানে তাই নির্মাণ করা হয়েছে শিখা চিরন্তন এবং স্বাধীনতা স্তম্ভের মত নান্দনিক স্থাপনা।

এছাড়াও সোহ্‌রাওয়ার্দী উদ্যানের আশেপাশে বহু ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। যার মধ্যে পুরানো হাইকোর্ট ভবন, তিন নেতার মাজার, বাংলা একাডেমী, পরমানবিক শক্তি কমিশন, টিএসসি, চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, জাতীয় কবির সমাধি, পাবলিক লাইব্রেরী, বাংলাদেশ জাতীয় জাদুঘর, রমনা পার্ক, শিশু পার্ক ইত্যাদি উল্লেখযোগ্য।

বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে নির্মিত ওয়েবসাইট এর তথ্য হালনাগাদ চলছে।